বিচ্ছেদের যন্ত্রণা

বিচ্ছেদের যন্ত্রণা ভুলতে কী করবেন?

পৃথিবী মায়ার বাঁধন। পুথিবীতে সব মানুষের আগমন কান্না দিয়ে। আবার কান্না দিয়েই বিদায়। তবে পৃথিবীতে এমন কিছু সম্পর্ক আছে যা মানুষ কখনোই ভুলতে পারেন না। শুধুমাত্র ব্যস্ততার কারণে অনেক সময় মনের আড়াল হয়ে যায়।

যেমনটির সঙ্গে একমত হয়েছেন প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। বলেছেন, জীবন সহজ না আবার কঠিনও না। জীবন জীবনের মতো আমরাই একে সহজ করি, কঠিন করি।

প্রণয় বিচ্ছেদের যন্ত্রণা ভোলা বড় কঠিন। একজন ব্যক্তি যখন এই সমস্যার মধ্য দিয়ে যায় তখন সেই বুঝতে পারে এর যন্ত্রণা কী রকম। নতুন সম্পর্ক গড়লেও নাকি পুরাতনকে বেশি মনে করে মানুষ। এমনই তথ্য জানা গেছে এক গবেষণা থেকে।

ইউনিভার্সিটি ও মিসৌরি’র গবেষকদের তথ্য মতে, প্রণয়ে বিচ্ছেদ হয়েছে এমন ২০ থেকে ৩৭ বছর বয়সের ২৪ জনকে পর্যবেক্ষণ করেন গবেষণা করে। তাতে দেখা যায়, তারা এখনও প্রাক্তনকে ভালোবাসেন।সম্পর্কবিষয়ক ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন জানিয়েছে বিচ্ছেদের কষ্ট ভোলার উপায়।

বিচ্ছেদের যন্ত্রণা ভোলার উপায়:

নেতিবাচক দৃষ্টিভঙ্গি:
বিচ্ছেদের পর প্রাক্তনের নেতিবাচক দৃষ্টিভঙ্গি ‘প্রণয় বিচ্ছেদ’ ব্যথা ভুলতে সাহায্য করে। তবে এটা যারা ভালোবাসেন তারা গ্রহণ করতে চান না।

নেতিবাচক মূল্যায়ন ও ক্ষোভের সমন্বয়:
নেতিবাচক মূল্যায়ন ও ক্ষোভের সমন্বয় বিচ্ছেদের অনুভূতি ভুলতে সাহায্য করে। নেতিবাচক মূল্যায়ন বা দুইয়ের স্বমন্বয় অনেক বেশি কার্যকর হয়।

দৃঢ় মনোবল:
যদি পুরাতনকে ভুলতে চান তবে মনোবল দৃঢ় করতে হবে। তা না হলে আপনি নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে পারবেন না। মনে রাখবেন জীবন কিন্তু একটাই।

সামাজিক যোগাযোগমাধ্যমে ব্লক করুন:
পুরাতন সম্পর্ক ভুলতে চাইলে সঙ্গীকে সামাজিক যোগাযোগমাধ্যম (ফেসবুক, ইউটিউব, টুইটার, ইমো, হোয়াটসঅ্যাপ, ভাইভার) থেকে ব্লক করে দিন।

বিচ্ছেদের যন্ত্রণা
বিচ্ছেদের যন্ত্রণা

নতুন সম্পর্ক:
পুরনোকে শুধু বিদায় বললেই হবে না। তার জায়গায় নতুন সম্পর্ক সৃষ্টি করুন। নতুন কিছু সৃষ্টি করে সেই শূন্যতাকে কাটিয়ে ফেলার চেষ্টা করুন।

বই পড়া:
কবিতা, উপন্যাস,ছোট গল্পের বই পড়ার অভ্যাস গড়ে তুলন। মনে রাখবেন বই মানুষের খুব ভালো বন্ধু। ভালো সময় কাটবে। আপনাকে হাসাবে কাঁদবে কখনো দূরে সরে যাবে না।

আরো পড়ুন ..

ইন্টারনেটে খবরের কাগজ:
ইন্টারনেটে খবরের কাগজ পড়তে পারেন। আপনার ভালো সময় কাটবে। এছাড়া প্রতিদিনের দেশের গুরুত্বপূর্ণ তথ্য আপনার নাগালে থাকবে।

গান শোনা:
গান শুনলে মনে ভালো হয় মনের কষ্ট দূর হয়। তাই যদি মন বেশি খারাপ হয় তবে পছন্দ অনুযায়ী গান শুনতে পারেন।

তবে মনে রাখবেন নতুন সম্পর্কের প্রতি যত্নশীল হন। পুরনো প্রেমে পড়ে নতুন গড়ে উঠা প্রেমে ব্যর্থ হলে ধকল কাটিয়ে ওঠা কঠিন হবে।

Leave a Reply