প্রজেক্ট ম্যানেজমেন্ট

প্রজেক্ট ম্যানেজমেন্ট কি ?

(লাইফস্টাইল-বিডি.কম) ব্যাবসার পরিধি বৃদ্ধি করা জন্য আমরা প্রতিনিয়তই কিছু প্রজেক্ট নিয়ে থাকি। কিছু কাজের সমষ্টিকে আমরা প্রজেক্ট তখনি বলি যখন আমাদের সেই কাজটি করার একটি সময় সীমা নির্ধারণ করা থাকে। প্রত্যেকটি প্রজেক্টেরই একটি নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ থাকে, যেমন; পরবর্তী ছয় মাসের মধ্যে একটি সফটওয়্যার বাজারে ছাড়তে হবে, একটি ব্রিজ আগামী তিন বছরে শেষ করতে হবে, গার্মেন্টসের অর্ডারটি আগামী মাসে ২ তারিখে ডেলিভারি দিতে হবে ইত্যাদি। অর্থাৎ যখন কোনো নির্দিষ্ট সময়ের মধ্যে কোনো একটি লক্ষ্য অর্জন করার দায়িত্ব দেয়া হয় আমাদেরকে, সেটা আমরা যেমন-তেমন ভাবে শেষ করতে পারি অথবা খুব পরিকল্পিত ভাবেও শেষ করতে পারি। আসলে প্রজেক্ট ম্যানেজমেন্ট হচ্ছে- প্রজেক্টের নির্ধারিত লক্ষ্যে পৌঁছানোর জন্য আমাদের জ্ঞান, অভিজ্ঞতা, পদ্ধতি ও টুলসের সঠিক প্রয়োগ।

প্রজেক্ট ম্যানেজমেন্ট কেন দরকার ?
যদি একটি স্ট্যান্ডার্ড বা নীতিমালার মধ্যেপ্রজেক্ট ম্যানেজমেন্ট করি, তাহলে দেখা যায় প্রজেক্টের সাফল্যের সম্ভবনা অনেক গুন্ বেড়ে যায়। একটি গবেষণায় দেখা গেছে, ২০১২ সালে প্রজেক্টের সাফল্য ছিল ৩৯ শতাংশ যা ২০০৪ এ ছিল ২৯ শতাংশ। এই উন্নয়নের ধারা অব্যাহত আছে সঠিক প্ল্যানিং, প্রজেক্ট ম্যানেজমেন্টের সঠিক প্রাকটিস এবং প্রতিষ্ঠানের উন্নত স্ট্রাকচারের কারণে।

সফলভাবে কোনো প্রজেক্ট ম্যানেজ করতে গেলে আমাদের কী কী বিষয় জানা জরুরি ?
প্রজেক্টের কোন ধাপে কি করা করণীয় সেই সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান এবং প্রজেক্ট ম্যানেজমেন্টের বিভিন্ন দিক যেমন- সময়, খরচ, স্কোপ, যোগাযোগ, মানবসম্পদ, কোয়ালিটি, সাপ্লাই চেইন, স্টেক হোলডার, রিস্ক ইত্যাদি কিভাবে ম্যানেজ করতে হবে তা জানতে হবে।

প্রজেক্ট ম্যানেজমেন্ট চক্র(www.lifestyle-bd.com)
প্রজেক্ট ম্যানেজমেন্ট চক্র

প্রজেক্টের ধাপগুলো না জেনে কাজ শুরু করলে কী কী অসুবিধা হতে পারে?
যেই লক্ষ্য নিয়ে প্রজেক্ট শুরু হয়েছিল, সেই নির্দিষ্ট লক্ষ নাও অর্জন হতে পারে। সময় এবং খরচ বেশি লাগতে পারে।স্টেক হোল্ডাররা আপনার প্রজেক্ট নিয়ে অসন্তুষ্ট হতে পারে। এক কথায়, প্রজেক্ট ফেইল করতে পারে।

একজন প্রজেক্ট ম্যানেজারের কী কী গুণাবলি থাকা উচিত?
প্রজেক্ট ম্যানেজার হচ্ছে প্রজেক্টের লিডার। তার প্রজেক্ট ম্যানেজমেন্টের টেকনিক্যাল জ্ঞানের পাশাপাশি লিডারশিপ কোয়ালিটি থাকতে হবে। অনেক ক্ষেত্রে দেখা যায়, প্রজেক্ট ম্যানেজারকে প্রজেক্টের টিম মেম্বররা কেউই নিয়মিত রিপোর্ট করছেন। এমন পরিস্থিতিতে তার টিম মেম্বারদের সঠিক উপায়ে অনুপ্রাণিত করতে পারাটা খুবই জরুরি।

বর্তমান প্রেক্ষাপটে প্রজেক্ট ম্যানেজমেন্টের গুরুত্ব কতটুকু?
বর্তমান সময় বিভিন্ন ধরনের অবকাঠামোর উন্নয়নের প্রজেক্ট হচ্ছে। এ সময় আমরা যত বেশি দক্ষ প্রজেক্ট ম্যানেজার পাব, আমাদের উন্নয়ন তত বেশি তরান্বিত হবে। এছাড়া প্রাইভেট সেক্টরে প্রতিনিয়ত নতুন নতুন প্রজেক্ট তৈরী হচ্ছে সেখানেও সঠিক উপায়ে প্রজেক্ট ম্যানেজমেন্ট করার গুরুত্ব অসীম।

সময়মতো প্রজেক্ট শেষ না হওয়ার কারণগুলো কী কী?
সময়মতো প্রজেক্ট শেষ না হওয়ার পরিমাণ বিশ্বের বিভিন্ন জায়গায় ৫০ শতাংশের চেয়েও বেশি। এর একটি বড় কারণ, প্ল্যানিংয়ে সময় কম দেয়া। আমরা প্রজেক্ট শুরু করার সাথে সাথেই প্রায় সবাই প্রজেক্টের কোনো না কোনো কাজ নিয়ে ব্যস্ত হয়ে যাই। গন্তব্য ছাড়া দৌড়ান যেমন কোনো কাজে আসে না, তেমনি প্ল্যানিং ছাড়া এক্সিকিউশনও বৃথা। দ্বিতীয়ত, প্রজেক্ট ম্যানেজারদের রিস্ক ম্যানেজমেন্টে অবহেলাও একটি কারণ। সর্বোপরি প্রজেক্ট ম্যানেজারদের সঠিক নিয়মে প্রজেক্ট ম্যানেজ করার প্রশিক্ষণ না থাকা একটি বড় কারণ।

Leave a Reply