মিক্স সালাদ দিয়ে শুরু করুন আপনার দিন

মিক্স সালাদ দিয়ে শুরু করুন আপনার দিন

সকালের নাস্তায় সালাদ খাওয়ার অভ্যাস আমাদের নাই বললেই চলে। বেশিরভাগ মানুষই এ সময় রুটি বা পড়াটা খেয়ে থাকে । সাথে থাকে সবজি, মাংস, ডিম, দুধ এবং কখনো কখনো থাকে ফল। কিন্তু সকালের নাস্তায় সালাদ ইদানিং বেশ জনপ্রিয় হয়ে উঠছে।

কিছু কিছু দেশে ব্রেকফাস্টে সালাদ খাওয়ার রীতি প্রচলিত রয়েছে, যেমন তুরস্ক বা ইসরায়েল। সেখানে সবজি ও সালাদ খাওয়া হয় সকালের নাস্তায়। ব্রেকফাস্ট সালাদের আলাদা কোন রেসিপি নেই। বরং আপনার পছন্দের যে কোনো সবজি থাকতে পারে। চিনির পরিমান কম ও সবজি বেশি থাকাতে সকাল সকালই আমাদের শরীর পুষ্টির অনেকটাই পেয়ে যায় এবং সারাদিন কাজের উদ্যম বজায় থাকে।

সকালের খাবারের উপর নির্বর করবে আপনার সারাদিনের মেজাজ। আপনি যদি অতিরিক্ত চিনি মেশানো পেস্ট্রি দিয়ে ব্রেকফাস্ট করেন, তাহলে আপনার শরীরকে মেটাবলিজমের পেছনে বেশি শক্তি খরচ করতে হয়। ফলে আপনি শারীরিক ও মানসিক দুই দিক দিয়েই ক্লান্ত হয়ে পড়বেন, আমাদের মেজাজ খারাপ হয়ে থাকবে। অন্যদিকে ডিম, এবং সবজি থেকে বেশি পুষ্টি পাওয়া যায়, ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে, বেশি সময় পেট ভরা থাকে এবং কাজের শক্তি থাকে তুলুনামূলক বেশি। ফলেট ও ভিটামিন বি ১২ যুক্ত শাক-সবজি খাওয়াতে মেজাজ থাকে অনেকটা নিয়ন্ত্রণে। এছাড়া রঙ্গিন ফল ও সবজি খেলে স্ট্রেস কম থাকে তুলুনা মূলক অনেক কম। এর ওপরে দই বা গ্রিক ইয়োগার্ট দিলে প্রোটিন পাওয়া যায়, আর অল্প করে অলিভ অয়েল দিলে মস্তিষ্কের জন্য উপকারী ফ্যাট পাওয়া যায়, আর এই ফ্যাটের কারণে সবজি সহজে শরীরে শোষিত হয়।

কিন্তু এটাও জেনে রাখুন যে, সকালের নাস্তায় সালাদ শুধু স্বাস্থ্যকরই নয়, তা সুস্বাদুও বটে।

সালাদ তৈরির কোন নির্দিষ্ট রেসিপি নেই । আপনি আসলে নিজের পছন্দের সব সবজি দিয়েই সালাদ তৈরি করতে পারেন। দেখে নিতে পারেন মজাদার এই ব্রেকফাস্ট সালাদের একটি রেসিপি-

উপকরণ:
১ কাপ পাতা জাতীয় সবজি পাতলা স্লাইস করা (বাঁধাকপি, লেটুস, বেবি স্পিনাচ ইত্যাদি )
১ মুঠো অংকুরিত বীজ
১টি শসা কুচি
২টি ছোট মুলা কুচি
অর্ধেকটা অ্যাভোকাডো পাতলা স্লাইস করা
একমুঠো হার্ব যেমন ধনেপাতা, পুদিনা পাতা বা তুলসী পাতা
সিকি কাপ চেরি টমেটো
সিকি কাপ বা আধা কাপ গ্রিক ইয়োগার্ট
আধা চা চামচ অলিভ অয়েল
অর্ধেকটা লেবুর রস
লবণ ও গোলমরিচের গুঁড়ো প্রয়োজন মতো
সেঁকে নেওয়া সবজি যেমন মিষ্টি আলু বা বিট
একটা সফট বয়েলড বা পোচ করা ডিম
তৈরী প্রণালী
একটি পাত্রে সব সবজি একত্রে মিশিয়ে নিন। এর ওপরে গ্রিক ইয়োগার্ট, লেবুর রস ও অলিভ অয়েল দিন। লবণ ও গোলমরিচের গুঁড়ো দিন স্বাদমতো। টস করে নিন। এরপর ওপরে সেঁকে নেওয়া সবজি ও ডিম দিন।
সূত্র: হাফিংটন পোস্ট

Leave a Reply