পুল বিলিয়ার্ড খেলা

জনপ্রিয় হয়ে উঠেছে পুল বিলিয়ার্ড খেলা

ক্রিকেট, ফুটবল, বাস্কেটবল,টেনিস যেমন সবার মন কেরে নেওয়া খেলা সে দিক থেকে পিছিয়ে নেই ‘পুল’ বা বিলিয়ার্ড গেমসও।
রাজধানীর ঢাকায় যেখানে পা ফেলার জায়গা পাওয়া যায় না, সেখানে খেলার মাঠ মানে অবিশ্বাস্য কিছু তাই অনেকেই এখন আগ্রহী হয়ে উঠছেন ইনডোর গেমসে।
ইনডোর গেমস গুলোর মধ্যে পুল বিলিয়ার্ড অন্যতম ও প্রায় জনপ্রিয় একটি গেমস।

কয়েক বছর আগেও বাংলাদেশে খেলাটির জনপ্রিয়তা না থাকলেও, এটি বর্তমানে একটি জনপ্রিয় খেলা। বিশেষ করে তরুণদের কাছে। রাজধানীর ধানমন্ডি থেকে শুরু করে মোহাম্মদপুর, হাতিপুল, বসুন্ধরা সিটি সহ বসুন্ধরা আবাসিক, মতিঝিল,ওয়ারী এবং গেন্ডারিয়াতে বেশ কিছু গেমস জোনে রয়েছে। গেমস জোনে গিয়ে দেখা গেল অসংখ্য তরুণ মজে আছে বিলিয়ার্ড এর বোর্ড এ। কেউ আবার হাসি ঠাট্টায় মগ্ন আবার কেউ (পুল খেলার লাঠি) দিয়ে বল আঘাত করে সেটাকে পকেটে ফেলছেন।অনেকের কাছে খেলাটি দাঁড়িয়েছে নেশায়।

প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ১১ টা পর্যন্ত খোলা থাকে সকল পুল গেমস এর স্থান গুলো এতে ছেলে-মেয়ে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, চাকুরীজিবি সহ সব পেশার লোকজন আসে, ২৫ থেকে ৬০ টাকা লাগে এক গেম খেলতে।

এক পুল গেম প্রেমী হাসান জানায় “আমার বাসা এখান থেকে একটু দুর আজিমপুরে তবে পুল বিলিয়ার্ড খেলার জন্য আমি প্রতিদিন ধানমন্ডি চলে আসি আমার অভিযোগ যেহেতু এই খেলাটি দিন দিন জনপ্রিয় তা লাভ করছে সেহেতু এটি প্রতিটি এলাকায় একটি করে পুল বিলিয়ার্ড ক্লাব তৈরী করা দরকার তাহলে আর আমাদের এত কষ্ট করে প্রতিদিন আসা লাগবে না তেমনি এটি এক স্থান থেকে চাপ ও কমবে।”
নগরের বিভিন্ন বিলিয়ার্ড সেন্টারে বিলিয়ার্ড, পুল,ও স্নুকার -এই তিন ধরনের খেলা চালু আছে। পুল খেলার টেবিলটি নয় ফুট দৈর্ঘ্য ও পাচঁ ফুট চওড়া। স্নুকার ও বিলিয়ার্ড টেবিলের দৈর্ঘ্য ১২ ও প্রস্থে ছয় ফুট। তিনটি খেলার মধ্যে পুলই বেশি বাগ মানুষ খেলে থাকে। পুল খেলতে ২৫-৪০ টাকা স্নুকার খেলতে ৬০ টাকা এবং বিলিয়ার্ড খেলার জন্য ঘন্টায় ২০০ থেকে ৩০০ টাকা।

বসুন্ধরা আবাসিক এলাকার আশপাশে বসবাসকারী, পুল গেম প্রেমীরা যেতে পারেন -California Pool and Snooker ক্লাবে।
538, Cocacola to Apolllo Hospital Hospital Link Road, vatara-1229
Dhaka, Bangladesh
মোবাইল: 01711-109312
ছেলে – মেয়ে সকলের জন্য উম্মুক্ত।

Leave a Reply