চোখের স্বাস্থ্য ভালো রাখার জন্য কি কি করা যেতে পারে

চোখের ভালো স্বাস্থ্য অনেকাংশে নির্ভর করে খাবার নিয়মের উপর।
প্রতিদিনের খাবারের তালিকায় বিটাক্যারোটিন খাবার রাখুন। মিস্টি আলু, বিট, গাজর এসব খাবারের প্রচুর পরিমাণ বিটাক্যারোটিন পাওয়া যায়। বাজারে এর দাম ক্রয়ক্ষমতার মধ্যেই । এগুলো চোখকে দীর্ঘয়িত করে এবং স্বাস্থবান রাখে।

এছাড়াও লাল শাক এবং সবুজ শাক পাতায় রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, এসব খাবারের প্রতি জোড় দিতে হবে। আমিস জাতীয় খাবার যেমন : কলিজা, মাংস, ডিম, মাছের ডিম খাবারে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, লুটিন, জিঙ্ক এগুলো খাবার তালিকায় রাখতে হবে।

ভিটামিন সি, জাতীয় খাবার যেমন : কমলা, লেবু, পেয়ারা, আমরা ঐ খাবারগুলোয় গুরুত্ব দিতে হবে। এছাড়া স্যামন, সার্ডিন, কড, টুনা ইত্যাদি সামুদ্রিক মাছে রয়েছে ফ্যাটি এ্যাসিড এসব খাবার চোখের দৃষ্টি শক্তি স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মিষ্টি কুমড়া, পাতাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। চোখ ভালো রাখতে এসব খাবারের দিকে বিশেষভাবে দৃষ্টি রাখতে হবে।

এছাড়া টমেটোয় থাকা মাইকোপিন, খনিজ ক্যারোটিন এবং আঁশ সবই টমেটোতে পাওয়া যায়। এ খাবারেরও গুরুত্ব দিতে হবে। পরিশেষে বলতে পারি, চোখ মানেই জগতের আলো। চোখ শুধু কর্মক্ষেত্রেইে নয় চোখের উপর নানা রকমের কসমেটিকের ব্যবহারেরও একটি ধকল যায়। তাই ভিটামিনযুক্ত খাবার খেতে হবে প্রতিদিন। দৃষ্টিশক্তি ভালো রাখতে চোখের স্বাস্থ্যে গুরুত্ব দিতে হবে প্রতিনিয়ত। প্রয়োজনীয় খাবার খেতে হবে প্রতিদিন। কারণ দৃষ্টিশক্তি হারালে আমাদের জীবনই হয়ে যাবে মূল্যহীন।

চোখের স্বাস্থ্য

চোখের স্বাস্থ্য ঠিক রাখতে খাবারের পাশাপাশি কিছু সতর্কতা অবলম্বন করাও জরুরি।
যেমন, বেশীরভাগ চোখের রোগ হাত থেকে চোখে ছড়ায়। তাই হাত পরিষ্কার না থাকলে চোখে হাত দেবেন না। বাইরে থেকে এলে হাত ভালো করে ধুয়ে তারপর চোখ স্পর্শ করুন। চোখ কচলানো এড়িয়ে চুলুন, কারণ চোখ কচলানোর ফলে সংক্রমণ ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। চোখ মোছার জন্য ডিজপোজেবল টিস্যু অথবা পরিষ্কার টাওয়াল বা গামছা ব্যবহার করুন।

যদি আপনার চোখ চুলকায় অথবা অস্বাভাবিক কোনো অনুভূত হয় তাহলে ঠান্ডা পানি দিয়ে চোখ ধুয়ে নিন। যদি চুলকানি দূর না হয় তাহলে নিজে নিজে চোখে কোন ড্রপ ব্যবহার করা থেকে বিরত থাকুন। এক্ষেত্রে একজন চক্ষু বিশেষজ্ঞের সাথে কথা বলুন এবং তার নির্দেশিত ঔষধ ব্যবহার করুন।

2 thoughts on “চোখের স্বাস্থ্য ভালো রাখার জন্য কি কি করা যেতে পারে

Leave a Reply